1. admin@dainikhabigonjeralo.com : admin :
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৭:৪৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
মাদক এবং জুয়ার বিরুদ্ধে বিট পুলিশের সমাবেশ লালপুরে অন্ধ ভুমিহীন বীর মুক্তিযোদ্ধাকে বাড়ি দিলেন জেলা প্রশাসক ঝিনাইদহে জাতীয় পরিসংখ্যান দিবস ২০২১ উদযাপন বুড়িগোয়ালিনীতে প্রকৃত মৎস্য চাষীদের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত শরনখোলায় বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু টঙ্গীতে ফুটপাতে থাকা ভিক্ষুক মহিলার মৃত্যুদেহ উদ্ধার শরণখোলায় ইয়াবা ও গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক বঙ্গবন্ধু তথ্য প্রযুক্তি লীগ হবিগঞ্জ জেলা কমিটির পক্ষ থেকে হবিগঞ্জ পৌরসভার নির্বাচনে নৌকার প্রচারণায় নাটোরের নান্দ খাল খননের উদ্বোধন ভালোবাসা দিয়ে, ভালো কাজ করে আপনাদের মনে ঠাঁই চাই-বাগাতিপাড়ায় বকুল এমপি

টঙ্গীতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

রিপোর্টারের নাম
  • প্রকাশিত : রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫২ বার পড়া হয়েছে

মোঃ নুরুজ্জামান শেখ টঙ্গী গাজীপুর প্রতিনিধিঃ

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধার ফুলে সাজানো হয়েছে শহীদ আহসান উল্লা মাষ্টার জেনারেল হাসপাতাল শহীদ মিনার।

বাঙালি জাতির জীবনে আজ এক গৌরবোজ্জ্বল দিন—মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আজ থেকে ৬৯ বছর আগে মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার জন্য জীবন উৎসর্গ করার অভূতপূর্ব দৃষ্টান্ত স্থাপন করেছিলেন বাংলা মায়ের অকুতোভয় সন্তানেরা। এই অনন্য ইতিহাসকে স্বীকৃতি দিয়ে ইউনেসকো ১৯৯৯ সালে দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে। সেই থেকে বাঙালির আত্ম-অধিকার প্রতিষ্ঠার সংগ্রামের দিনটি সারা বিশ্বেই পালিত হয়ে আসছে।

পশ্চিম পাকিস্তানি শাসকেরা যখন অন্যায়ভাবে উর্দুকে একমাত্র রাষ্ট্রভাষা হিসেবে বাঙালির ওপরে চাপিয়ে দিতে উদ্যত হয়েছিল, তখন সারা পূর্ব বাংলা ফুঁসে উঠেছিল প্রতিবাদে, বিক্ষোভে। ১৯৫২ সালে সালের ২১ ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করে ছাত্ররা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মিছিল করে এগিয়ে যেতে থাকলে তাঁদের ওপর গুলি চালানো হয়। সালাম, বরকত, রফিক, শফিক, জব্বারসহ অনেকে নিহত হন। আজ সেই বীর শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করতে সারা দেশের শহীদ মিনারে প্রভাতফেরি নিয়ে যান আবালবৃদ্ধবনিতা। কণ্ঠে থাকে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি…।’ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গাজীপুর মহানগর আওয়ামিলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মতিউর রহমান মতি ও টঙ্গী থানা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব ফজলুল হক শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন, আরো উপস্থিত ছিলেন টঙ্গী থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ রজব আলী, কেন্দ্রীয় সেচ্ছাসেবকলীগ নেতা মোঃ শফিকুল ইসলাম, আওয়ামীলীগ নেতা মজিবুর মোড়ল, কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সম্পাদক ও টঙ্গী সরকারী কলেজ ছাত্রলীগের রেজাউল করিম,টঙ্গী থানা সেচ্ছাসেবক লীগের সভাপতি কে এম নাসির উদ্দিন, ৫৬নং ওয়ার্ড কাউন্সীলর মোঃ আবুল হোসেন, ৪৬নং ওয়ার্ড কাউন্সীলর মোঃ নুরল ইসলাম নুরু, গাজীপুর মহানগর মৎস্যজীবী লীগের সদস্য সচিব আসাদুল কবির, মোঃ রফিকুল ইসলাম ডালিম,টঙ্গী পৃর্ব থানা মৎস্যজীবী লীগের আহবায়ক ইমরান সরকার, সদস্য সচিব মোঃ পারভেজ, যুগ্ম আহবায়ক মোঃ শামিম ওসমান, মোঃ নুরুজ্জামান শেখ, যুবলীগ নেতা ফয়েজ আহমেদ রাজু, তৃণমূল জনসংগঠন এর নেতা মোহাম্মদ আলী মাহমুদ, সাদেক হোসেন খান প্রমুখ। দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত