1. admin@dainikhabigonjeralo.com : admin :
সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৫:৩৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
লালপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত ২০২১ স্বাধীনতা পদকে মনোনীত হলেন ভাওয়ালবীর শহিদ আহসান উল্লা মাষ্টার এমপি গোয়ালন্দ ঘাট থানা পুলিশের উদ্যোগে বর্ণঢ্য আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ পালন শ্যামনগর মুন্সীগঞ্জে কথিত দালাল সিরাজুলের বিরুদ্ধে এলকাবাসীর মানববন্ধন গাজীপুরে স্ত্রী কে ০৭ টুকরো করে লাশ গুম দশমাইল হাইওয়ে থানায় ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে আনন্দ উদযাপন পালিত কুমিল্লায় নবাগত জেলা প্রশাসক কামরুল হাসানের যোগদান ঐতিহাসিক ৭মার্চ উপলক্ষে নাটোরে চার হাজার শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই বিতরণ টঙ্গীতে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আলোচনা সভা ও কেক কেটে মিষ্টি বিতরণ মোংলায় ঐতিহাসিক ৭ মার্চ পালন

আন্তর্জাতিক মাতৃভাষা ২১ ফেব্রুয়ারি উপলক্ষে হবিগঞ্জ বিডি-ক্লিন পরিবারে শহিদ মিনারে ফুল দিয়ে ২১ ফেব্রুয়ারি পালন

রিপোর্টারের নাম
  • প্রকাশিত : সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪০ বার পড়া হয়েছে

শাহিন আলম:শায়েস্তাগঞ্জ উপজেলা প্রতিনিধি:

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিডিক্লিন হবিগঞ্জ এর তারন্যের প্রভাত ফেরি এবং শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
মমতাময়ী মায়ের মুখের ভাষাই তো মাতৃভাষা, যা আজ আন্তর্জাতিক ভাবে স্বীকৃত।
মায়ের মুখের ভাষা সন্তানকে কখনো দূরে ঠেলে দেয়নি বরং পরম আদর-সোহাগ আর ভালবাসায় আপন করে নিয়েছে প্রতিনিয়ত। ঠিক তেমনি করে মাতৃভাষার সঠিক মর্যাদা রক্ষার্থে সকল ক্ষেত্রে এ ভাষার প্রয়োগ হয়ে উঠুক আদর-স্নেহ, মায়া-মমতা আর ভালবাসায় সমৃদ্ধ।
ভাষার প্রয়োগ শুধু কাছেই টানেনা, ক্ষেত্রবিশেষে এ ভাষার প্রয়োগ একে অপরকে দুরেও ঠেলে দেয়। তাই আসুন ভাষা প্রয়োগেও সচেতন হই। আসুন এই মাতৃভাষা দিবস থেকেই সবাই মিলে শপথ গ্রহন করি, #আজ_থেকে_এমন_কোন_ভাষার_প্রয়োগ_করবোনা_যা_আমাকে_অপরজন_থেকে_দূরে_ঠেলে_দিবে।
মায়ের মুখের সে মমতাসমৃদ্ধ ভাষা বিলীন করে দেবার ষড়যন্ত্রকে রুখে দিতে যারা বুকের তাজা রক্ত রাজপথে ঢেলে দিয়েছিল, যাদের রক্তস্রোতে মধুর সে ভাষা রক্ষা পেয়েছিল, যাদের নিঃস্বার্থ জীবন বলিদানে অর্জিত হয়েছিল আমাদের মুখের ভাষা, সে সকল ভাষা শহিদদের স্মরণে নির্মিত স্মৃতিঘেরা বেদীই আমাদের সর্বোচ্চ ভাবগাম্ভীর্যপূর্ণ মর্যাদার স্থান শহিদ মিনার।
কেবল একুশে ফেব্রুয়ারি তারিখটি সামনে এলেই যেন আমরা সবাই বাংলা ভাষার চেতনায় উম্মত্ত হয়ে উঠি, এ তারিখটি সামনে এলেই কেবল শহিদ মিনার ফিরে পায় তার পরিপুর্ণ ভাবগাম্ভীর্যপুর্ণ মর্যাদা।
প্রতি বছর ফেব্রুয়ারি এলেই শুরু হয় শহিদ মিনারের পরিচ্ছন্নতা, শুরু হয় আলো ঝলমলে রাখার প্রস্তুতি, শুরু হয় নানান সাজগোজের। পরবর্তীতে ফেব্রুয়ারি মাস ব্যতীত বাকী দিনগুলো শহিদ মিনার পরে থাকে অযত্ন আর অবহেলায়।
একুশ ফেব্রুয়ারি দিনটি পার হলেই শহিদ মিনার রূপান্তরিত হয় আড্ডাস্থল আর অপরিচ্ছন্ন এক চিরাচরিত নোংরা রূপে। মনে হয় যেন শহিদ মিনারটির পরিচর্যার কেউ নেই। কেউ কেউ আবার জুতা পায়ে শহিদ বেদীতে দাঁড়িয়েই বুক ফুলিয়ে বলেন শুধু প্রথম বেদীতে জুতা নিয়ে প্রবেশ নিষেধ। তাদের এমন ভাষা প্রয়োগে মনে হয় যেন শহিদ মিনার শুধুই ঐ ছোট্ট উপরের সাদা অংশটুকু, আর বাকীটুকু যেন আনন্দ উল্লাস বা মনগড়া নিজেদের প্রয়োজনে ব্যবহার করার মাঠ।
ধিক্কার সে সকল ব্যক্তি বা মানসিকতার প্রতি যারা নিজেদের সুবিধা অনু্যায়ী শহিদ মিনারকে মনগড়া ব্যবহার সহ নোংরা করে রাখেন। এদের ভাষা প্রয়োগ আর আচরণ দেখে শুধু একটি প্রশ্নই সঞ্চার হয় #যে_বেদীতে_মহামান্য_রাষ্ট্রপতি_ও_মাননীয়_প্রধানমন্ত্রী_খালি_পায়ে_শ্রদ্ধা_প্রদর্শন_করেন #সে_বেদীতে_জুতা_পায়ে_অশ্রদ্ধা_প্রদর্শনের_মানুষগুলো_কি_সত্যিই_মাতৃভাষার_শুভাকাঙ্ক্ষী?
আসুন এই একুশ থেকেই সবাই মিলে শপথ গ্রহন করি, #একদিনের_সম্মান_প্রদর্শন_নয়_বরং_শহিদ_মিনারের_ভাবগাম্ভীর্যপুর্ণ_মর্যাদা_রক্ষা_করি_বছরের_৩৬৫_দিন।
#ভাষা_শহীদদের_আত্মত্যাগের_প্রতি_বিনম্র_শ্রদ্ধা
#শ্রদ্ধান্তে_অটুট_থাকুক_মর্যাদাবোধ_একই_সাথে_ভাষার_ব্যবহার_হোক_পরিচ্ছন্ন।
#BD_Clean
#বিডি_ক্লিন
#BD_Clean_Habiganj
#বিডি_ক্লিন_হবিগঞ্জ
#বিডি_ক্লিন_Habiganj
#Bd_Clean_Habiganj
#Dream_to_Clean_Bangladesh
#পরিচ্ছন্ন_বাংলাদেশের_স্বপ্ন
#Let_Cleanliness_Start_from_Me
#পরিচ্ছন্নতা_শুরু_হোক_আমার_থেকে
#Awareness
#Cleanliness

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত