1. admin@dainikhabigonjeralo.com : admin :
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০১:৩৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
আজমিরীগঞ্জে জনসাধারণের নিরাপত্তার জন্য মাঠে নামছে উপজেলা প্রশাসন পবিত্র মাহে রমজান ও নববর্ষ উপলক্ষে দৈনিক হবিগঞ্জের আলো পত্রিকা পরিবারের পক্ষ থেকে দেশবাসী সহ সকল প্রতিনিধি, পাঠক ও কলাকৌশলীদেরকে শুভেচ্ছা পবিত্র মাহে রমজান ও বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন দৈনিক হবিগঞ্জের আলো পত্রিকার প্রধান সম্পাদ ও এইচ বাংলা টিভির চেয়ারম্যান এবং ইউনাইটেড জার্নালিস্ট সোসাইটি অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাংবাদিক আব্দুল্লাহ আল নোমান পবিত্র মাহে রমজান ও বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন’ সাবেক ছাত্রনেতা মাসুদ দুলাল ২কেজি ৫০০গ্রাম গাঁজা ও নগদ ৬৯হাজার ৬শত ৩০টাকা সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার বগুড়ার আদমদীঘি ও সান্তাহারে মাদকবিরোধী অভিযানে ৭ মাদকসেবীকে আটক চুনারুঘাটে শ্রীশ্রী গীতা পাঠ ও ধর্মীয় আলোচনা সভা ৫৩৪টি পরিবারের মাঝে দুই দিন যাবৎ সেহরী ও ইফতারের সামগ্রী বিতরণ নবীগঞ্জে রমজানের উপহার সামগ্রী বিতরণ নাটোরের বড়াইগ্রামে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে তিনটি দোকানে অগ্নিকান্ড \ কোটি টাকার ক্ষতির দাবী

শৈলকুপায় কৃষকদের মাঝে কম্বাইন্ড হারভেস্টার ভর্তুকি মূল্যে বিতরণ

রিপোর্টারের নাম
  • প্রকাশিত : বুধবার, ২৪ মার্চ, ২০২১
  • ২৭ বার পড়া হয়েছে

সম্রাট হোসেন ঝিনাইদহ প্রতিনিধি :

শৈলকুপা উপজেলায় ২টি ৫০% ভর্তুকিতে ৩১ ও ২৩লাখ টাকা মূল্যের কম্বাইন্ড হারভেস্টার ২জন কৃষ‌কের মা‌ঝে প্রদান করা হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে শৈলকুপা উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে ২জন কৃষকের কাছে ২টি উন্নত কৃষিযন্ত্র হস্তান্তর করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা লিজা। এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জাহিদুন্নবি কালু, উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আকরাম হোসেন, উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা ডা: রাসেেল খান উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান সহ কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

এ সকল হারভেস্টার দিয়ে প্রতি ঘন্টায় ২ একর জমির ধান কর্তণ ও মারাই করা যাবে এতে মাত্র ৬ লিটার ডিজেল খরচ হবে।

কৃষি কর্মকর্তা আকরাম হোসেন জানান খাাদ্য উৎপাদনের ধারাবাহিকতা ও খাদ্য সুরক্ষা বজায় রাখতে কৃষি যান্ত্রিকীকরণ আধুনিক কৃষিতে খুবই গুরুত্বপূর্ণ। একজন কৃষক নির্দিষ্ট সময়ে যে পরিমান কৃষিকাজ করতে পারে, একটি কৃষি যন্ত্র একই সময়ে তার থেকে অনেক বেশি কাজ, নিখুঁত ভাবে করতে পারে। কৃষিতে জমি তৈরি, বীজ বপন, চারা রোপন, সার ও ওষুধ প্রয়োগ, আগাছা দমন, অন্তর্রবর্তী পরিচর্যা, ফসল সংগ্রহ ও মজুদকরণের মত কাজে প্রচুর শ্রমিকের দরকার হয়। অথচ চাহিদা অনুযায়ী সবসময় দক্ষ কৃষিশ্রমিক পাওয়া যায় না। আবহাওয়া পরিবর্তনের সাথে মোকাবিলা করার ক্ষেত্রেও কৃষি যন্ত্রপাতির প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে।

ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তার লক্ষ্যে কৃষির উৎপাদন বৃদ্ধি অত্যন্ত জরুরী। উৎপাদন বৃদ্ধির জন্য উন্নত প্রজাতির বীজ , সার, সেচ প্রভৃতির পাশাপাশি উন্নত কৃষি যন্ত্রপাতির গুরুত্ব অপরিসীম। উন্নত যন্ত্রপাতি যেমন চাষের খরচ ও সময় বাঁচায়, তেমনি উৎপাদন ও ফসলে গুণগত মান বৃদ্ধি করে। আর এ কারনে কৃষক বান্ধব সরকার কৃষকদের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি উপকরণ বিতরণ করছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত