1. admin@dainikhabigonjeralo.com : admin :
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৬:৩৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ঈদ-উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন এ আর হারুন অর রশিদ বাঘ বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজ সেবক স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করতে আহবান জানান আবুল হাসেম রতন ইসরায়েলি বর্বরতা কদরের রাতে জেরুজালেমে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মানবতার ফেরিওয়ালা মোহাম্মদ দিলু তালুকদার বীরগঞ্জে বজ্রপাতে এক মহিলার মৃত্যু টেক্সাসে লোকালয়ে বাঘ- গ্রেফতার সন্দেহভাজন মালিক সাংবাদিক শাহ মাইনুল হাসান খোকনের পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা জাগ্রত তরুণ সোসাইটি মাধবপুর সামাজিক সংগঠনের পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা গলাচিপায় গরু চুরির অভিযোগে যুবককে পিটিয়ে হত্যা সম্প্রতি চীনা রাষ্ট্রদূতের বক্তব্য কূটনৈতিক শিষ্টাচার পরিপন্থী -মনোরঞ্জন শীল গোপাল এমপি

মাধবপুরে ভিজিএফ বরাদ্দের চালের বদলে নগদ টাকা দেওয়া হবে’ অতিদরিদ্র মাঝে

রিপোর্টারের নাম
  • প্রকাশিত : সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ২১ বার পড়া হয়েছে

মোঃ মোবাশ্বির হোসেন,মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধিঃ

ঈদুল ফিতরে চালের বদলে দুস্থদের মাঝে নগদ টাকা বিতরণ করা হবে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক (ভিজিডি) গিয়াস উদ্দিন আহমেদের স্বাক্ষরিত চিঠিতে বিষয়টি জানা যায়। চিঠিটি হবিগঞ্জ মাধবপুর উপজেলা প্রশাসনের কাছে এসেছে। চিঠিতে বলা হয়, ভালনারেবল গ্রুপ ফিডিং (ভিজিএফ) কর্মসূচির আওতায় প্রতি বছর ঈদুল ফিতর উপলক্ষে চাল বিতরণ করা হতো। এবারের ঈদে চালের বদলে দুস্থদের মাঝে নগদ টাকা বিতরণ করা হবে। প্রতি কার্ডের বিপরীতে ৪৫০ টাকা করে দেওয়া হবে।

এজন্য পহেলা মে’র মধ্যে ভিজিএফের বরাদ্দের টাকা দুস্থ, অতিদরিদ্র ব্যক্তি ও পরিবারকে এ সহায়তা দিতে হবে। ইউনিয়ন পরিষদ বা পৌরসভা ভিজিএফ কমিটির প্রকাশ্যে সভায় তালিকা প্রস্তুত ও প্রত্যায়িত হবে। এবার তালিকায় ৭০ শতাংশ নারী অন্তর্ভুক্ত নিশ্চিত করার কথাও বলা হয়েছে।

উপজেলা প্রকল্প অফিস জানায়, অনিয়ম ঠেকিয়ে সুষ্ঠুভাবে ভিজিএফের নগদ টাকা বিতরণে নানা পরিকল্পনা নেওয়া হয়েছে। উপজেলাতে পৌরসভাসহ কার্ডধারী রয়েছে ২৬ হাজার ৯৬৪ জন। এ জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ১ কোটি ২১ লাখ ৩৩ হাজার ৮০০ টাকা। এর আগে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ১০ কেজি করে চাল বিতরণ করা হতো। এ বছর চালের বদলে প্রতি কার্ডের বিপরীতে ৪৫০ টাকা করে দেওয়া হবে।

সূত্র জানায়, ইউপি চেয়ারম্যানরা তাদের ইচ্ছেমতো বিতরণ কাজ সম্পন্ন করেন। এতে একই পরিবার থেকে একাধিক ব্যক্তি সুবিধা পেয়ে থাকে। চালের বদলে টাকা বিতরণ ও তালিকায় যাতে অনিয়ম না হয় বিষয়টি প্রশাসনকে নিশ্চিত করতে হবে।
বুল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামসুল ইসলাম মামুন বলেন, প্রতিবছর ঈদুল ফিতর উপলক্ষে অসহায় ও দুস্থদের মাঝে চাউল বিতরণ করা হতো। এ বছর চালের বদলে টাকা বিতরণ করা হবে। স্বচ্ছতার সঙ্গে এ টাকা বিতরণের চেষ্টা করা হবে বলেও তিনি জানান।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাসুদুল ইসলাম বলেন, স্বচ্ছতার জন্য উপকারভোগীদের মূল জাতীয় পরিচয়পত্র ও মোবাইল নম্বর সংগ্রহ করে তালিকা তৈরি এবং উপজেলা কমিটির অনুমোদনের পর বিতরণ করা হবে।উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা বলেন, তালিকা তৈরির ক্ষেত্রে জনপ্রতিনিধিরা যেন নীতিমালা অনুসরণ করেন সে নির্দেশনা দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত